Logo
Logo
×

মতামত

যেভাবে রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে কাঁচা রসুন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ১০:৪১ পিএম

যেভাবে রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে কাঁচা রসুন

যেভাবে রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে কাঁচা রসুন

কোলেস্টেরলের সমস্যা এখন ঘরে ঘরে। অনেকের ধারণা, চর্বি জাতীয় খাবার বেশি খেলেই ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। আবার সবক্ষেত্রে এ ধারণা সঠিকও নয়। আসলে কোলেস্টেরলের মাত্রা বাড়বে কি না, তা নির্ভর করে প্রত্যেকের শরীরের বিপাকহারের উপর। কারো যদি ডায়াবেটিস থাকে তাহলে জটিলতা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা রক্তবাহের মধ্যে জমা হতে থাকে। রক্তবাহগুলোকে সরু এবং শক্ত করে ফেলে। তাই রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে রক্তচাপ বাড়ে এবং তার সঙ্গে সঙ্গে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। তবে আয়ুর্বেদ বলছে, রক্তে খারাপ কোলেস্টেরলের নিয়ন্ত্রণে রাখতে রোজ অন্তত একটি করে রসুনের কোয়া খাওয়া প্রয়োজন।

কী আছে রসুনে?

তীব্র ঝাঁঝালো গন্ধের জন্য অনেকেই হয়তো রসুন কাঁচা খেতে পছন্দ করেন না। তবে পুষ্টিবিদেরা বলছেন, রসুনের মধ্যে ‘অ্যালিসিন’ নামক যে উপাদান রয়েছে সেটিই রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের সমতা বজায় রাখতে সাহায্য করে। রক্তচাপ স্বাভাবিক থাকলে আচমকা স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকিও কমে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও রসুনের ভূমিকা রয়েছে।

যেভাবে খেতে হবে কাঁচা রসুন?

সকালে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খেতে পারলে ভালো হয়। না হলে গরম ভাতে অল্প কাঁচা রসুন বাটা মিশিয়েও খেতে পারেন। আবার অনেকে কাচের শিশিতে মধু ভরে তার মধ্যে কাঁচা রসুনের কোয়া দিয়ে মজিয়ে রাখেন। সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করতে পারলে তা সপ্তাহ দুয়েক পর্যন্ত ভালো থাকে। হার্ট ভালো রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে এই টোটকাও দারুণ কাজের।

Abu Al Moursalin Babla

Editor & Publisher
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন